নোকিয়া 4.2 পর্যালোচনা: এইচএমডি গ্লোবাল কিক্স ২019-এর একটি ভাল নোটে বন্ধ

নকিয়া 4.2 একটি বাজেট স্মার্টফোন যা ব্যবহারকারীদের স্টক অ্যানড্রইড এবং প্রিমিয়াম ডিজাইন সরবরাহ করে

নোকিয়া 4.2 পর্যালোচনা: এইচএমডি গ্লোবাল কিক্স ২019-এর একটি ভাল নোটে বন্ধ
নোকিয়া 4.2 পর্যালোচনা: এইচএমডি গ্লোবাল কিক্স ২019-এর একটি ভাল নোটে বন্ধ


এইচএমডি গ্লোবাল থেকে 2019 সালে প্রথম স্মার্টফোনের লঞ্চ এখানে অবশেষে। এবং হ্যাঁ, এটি বেশিরভাগ প্রত্যাশিত নোকিয়া 9 PureView নয়, তবে এটি একটি বাজেট স্মার্টফোন - নকিয়া 4.2। প্রত্যাহারের জন্য, নোকিয়া 4.2 নোকিয়া 3.2, নোকিয়া 9 পিউরি ভিউ স্মার্টফোনের পাশাপাশি ফেব্রুয়ারীর শেষ দিকে মে MWC 2019 প্রযুক্তির শোতে উন্মোচন করা হয়েছিল। নকিয়া 4.2 এর পূর্বসূরী নেই, তবে হ্যান্ডসেটের নামটি নিজেই সুপারিশ করে, এটি নোকিয়া 3 এবং নকিয়া 5 সিরিজের মধ্যে স্থাপন করা হবে। নোকিয়া 4.2 টেবিলে বেশ কয়েকটি প্রথম আসে - এটি একটি টিয়ারড্রপ নকশার প্রদর্শন (কোনও এইচএমডি গ্লোবাল স্মার্টফোনে প্রথম), নতুন স্ন্যাপড্রাগন 439 এসওসি (ভারতের চিপসেটের সাথে প্রথম প্রবর্তন করার জন্য ফোনটি) দিয়ে আসে, এটি একটি জ্বলন্ত পাওয়ার বাটন এবং এটি একটি ডেডিকেটেড Google সহায়ক হার্ডওয়্যার বোতাম সরবরাহ করার জন্য সেগমেন্টের প্রথম ফোন।


কাগজে চশমা চিত্তাকর্ষক নয় এবং নকিয়া 4.2 সিয়াওমি রেডমি নোট 7 বা রিয়েলমে 3 এর পছন্দগুলির বিরুদ্ধে যাচ্ছে না। আমি এখন সপ্তাহে বেশি সময় ধরে আমার প্রাথমিক স্মার্টফোনের মতো নকিয়া 4.2 ব্যবহার করছি এবং এখানে কীভাবে এটি দেখানো হয়েছে আমার ব্যবহার সময়।

নকিয়া 4.2 পর্যালোচনা: ডিজাইন এবং প্রদর্শন

খুব প্রথম থেকেই, এইচএমডি গ্লোবাল সবাইকে নকিয়া স্মার্টফোনের নকশা দিয়ে প্রভাবিত করেছে এবং এটি নোকিয়া 4.2 এর সাথে চলছে। 2018 সালে মুক্তিপ্রাপ্ত এইচএমডি গ্লোবালের বাজেট স্মার্টফোনগুলির বিপরীতে সামনে এবং পিছনে নোকিয়া 4.2 স্পোর্টস কাচের। হাতে নেওয়া হলে ফোনটি প্রিমিয়াম অনুভব করে এবং একই সাথে এটি 161 গ্রামে ওজন অত্যন্ত হালকা। ফোন বেধে 8.39 মিমি পরিমাপ করে, তাই পিছন দিকের কোন ক্যামেরা নেই। গ্লাস ফিরে ফিঙ্গারপ্রিন্ট smudges অনেক আকর্ষণ করে যা একটি গ্লাস ফিরে সঙ্গে প্রতি স্মার্টফোনের ক্ষেত্রে।

ভলিউম রক এবং পাওয়ার বোতামটি ডান পাশে প্যাক করা হয়, যখন সিম কার্ড ট্রে এবং Google সহায়ককে ট্রিগার করার জন্য একটি ডেডিকেটেড হার্ডওয়্যার কী বামে রাখা হয়। বোতাম স্পর্শকাতর, কিন্তু পাওয়ার বোতামটি ভিন্ন এবং এই সেগমেন্টটিতে অনন্য কিছু; নকিয়া 4.2 এর পাওয়ার বোতামটি একটি LED নির্দেশকও কাজ করে যা আপনার স্মার্টফোনে কোনও বিজ্ঞপ্তি আসে। স্মার্টফোনের সামনে অংশে হ্যান্ডসেট নির্মাতাদের স্থান ছাড়ার সাথে সাথে এইচএমডি গ্লোবাল দেখতে ভাল লাগছে নোকিয়া 4.2 এ ভাল পুরানো LED সূচকটি সরিয়ে নাও।

5.71-ইঞ্চি ডিসপ্লে সহ নকিয়া 4.2 কম্প্যাক্টটিও অনুভব করে। এটি একটি টিয়ারড্রপ খাঁজ যা আজকের যেকোনো নোকিয়া স্মার্টফোনে প্রথম। কিন্তু নকিয়া ব্র্যান্ডিংয়ের সাথে ফোনটির বিশাল চেইন রয়েছে; সত্যি বলতে কি, এইচএমডি গ্লোব ব্র্যান্ডিং মুছে ফেলেছে এবং নকশার নকশাটিকে আরো আকর্ষণীয় করার জন্য চেইন সাইজ হ্রাস করেছে। ডিসপ্লে সম্পর্কে কথা বলার সময়, এটি একটি 19 + 9 এবং 2.5 ডি বক্ররেখা গ্লাসের অনুপাত অনুপাত সহ একটি HD + প্যানেল। মানের জন্য, এটি উপযুক্ত দেখার কোণ সরবরাহ করে, কিন্তু সূর্যালোক আস্থা অনুপ্রাণিত করবে না। এছাড়াও, প্যানেল একটি প্রতিফলনশীল এবং অনেকগুলি স্মুজকে আকর্ষণ করে যা দিনের আলোতে সামগ্রিক দেখার অভিজ্ঞতা ব্যাহত করে। রেডমি নোট 7 এবং আসুস জেনফোন ম্যাক্স প্রো এম 2 ব্যতীত, একই দামের বেশিরভাগ স্মার্টফোনগুলি এখনও একটি HD + প্যানেলের সাথে জাহাজে থাকে, তাই নকিয়া 4.2 প্রতিযোগীদের সাথে সমানভাবে চলতে থাকে।

নোকিয়া 4.2 পর্যালোচনা: হার্ডওয়্যার, সফ্টওয়্যার এবং অন্যান্য বৈশিষ্ট্য

এইচএমডি গ্লোবাল Xiaomi বা Realme মত আক্রমনাত্মক মূল্য পয়েন্ট এ চিত্তাকর্ষক হার্ডওয়্যার প্রস্তাব জন্য পরিচিত হয় না। গত বছর, কোম্পানি নকিয়া 6.1 প্লাস এবং নকিয়া 5.1 প্লাস স্মার্টফোনের সাথে প্রতিযোগিতার সাথে মেলেনি। যদিও নকিয়া 4.2 এই বিভাগে পড়ে না, এটি নির্ভরযোগ্য হার্ডওয়্যার সহ আসে, তবে আবার প্রতিযোগিতায় এটি কোনও মিল নয়। নকিয়া 4.2 ভারতের প্রথম স্মার্টফোন যা কোয়ালকম স্ন্যাপড্রাগন 439 চিপসেট দিয়ে জাহাজে চলে যা স্ন্যাপড্রাগন 435 এসওসি-এর সরাসরি উত্তরাধিকারী যা কিছু বছর আগে মুক্তি পেয়েছিল।

অজানা জন্য, স্ন্যাপড্রাগন 439 চিপসেট একটি অক্টা কোর প্রসেসর যা আটটি কর্টেক্স এ 53 কোচ 2.0 গিগাহার্জ এ ঘন ঘন। চিপসেটটি 12 এনএম ফিনফেট উত্পাদন প্রক্রিয়ার উপর নির্মিত যার অর্থ এটি কার্যকর। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে 400 জিবি পর্যন্ত স্টোরেজ সম্প্রসারণের জন্য 3 জিবি র্যাম এবং 32 গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ রয়েছে।

নকিয়া 4.2 এর আসল জীবন কর্মক্ষমতা সুন্দর-কিছুই দর্শনীয় নয়, তবে এটি বাতাসের সাথে প্রতিদিনের কাজগুলি পরিচালনা করে। নকিয়া 4.2 এর গেমিং পাশাপাশি অ্যাড্রেনো 505 জিপিইউ মিয়ামিক গ্রাফিক্সে PUBG মোবাইল পরিচালনা করতে সক্ষম। চিপসেট থেকে আবার প্রত্যাশিত খেলাটি খেলতে আমরা বেশ কয়েকটি স্টুট্টার লক্ষ্য করেছি।

সফ্টওয়্যার পাশাপাশি, আমরা বক্সের বাইরে একই স্টক অ্যানড্রইড দেখতে পাবেন। নোকিয়া 4.2 কোনও কাস্টমাইজেশন ছাড়াই Android 9 পাই চালায়। দুঃখজনকভাবে, ২01২ সালের ফেব্রুয়ারিতে নিরাপত্তা প্যাচগুলি এখনও চলছে। প্রাথমিক দিনগুলিতে, এইচএমডি নকিয়া স্মার্টফোনের সফটওয়্যারটি অপ্টিমাইজ করার জন্য সংগ্রাম করেছিল, কিন্তু এটি গত ছয় মাস ধরে পরিবর্তিত হয়েছে। নোকিয়া 8.1 সফ্টওয়্যার অপ্টিমাইজেশনের কারণে একটি ল্যাগ ফ্রি অভিজ্ঞতা দিয়েছে এবং এটি নোকিয়া 4.2 এর সাথে একই রকম। ফোনটি পাওয়ারহাউস নয়, তবে এইচএমডি গ্লোবাল থেকে সফটওয়্যার অপ্টিমাইজেশান বিন্দুতে রয়েছে।

হ্যান্ডসেট শূন্য কাস্টমাইজেশন সহ Android এর একটি স্পষ্ট সংস্করণ চালায়। ক্যামেরা এবং মাই ফোন অ্যাপ্লিকেশনের পাশাপাশি, অন্যান্যগুলি যা প্রি ইনস্টল করা হয় তা হল YouTube, Google Play মিউজিক, Google Play গেমস ইত্যাদি Google অ্যাপ্লিকেশন। এছাড়াও, নকিয়া 4.2 এইচএমডি গ্লোবাল থেকে প্রথম ফোনটি ফেস আনলক বৈশিষ্ট্যের সাথে জাহাজে যা ভাল আলোচনার অবস্থানে ভালভাবে কাজ করে।

ফেস আনলক ছাড়াও, আমরা ডুয়াল রিয়ার ক্যামেরাগুলির নীচে উপস্থিত শারীরিক ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারও পাই। এইচএমডি গ্লোবালকে গত বছর নকিয়া 6.1 এ অদ্ভুত ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বসানোর জন্য সমালোচনা করা হয়েছিল এবং এটি নোকিয়া 4.2 এর সাথেও চলছে। ডুয়াল রিয়ার ক্যামেরাগুলির নিচে স্থাপন করা, এটি পৌঁছানো কঠিন, তবে ছোট হাতে ব্যবহারকারীদের জন্য, এটি একটি আনন্দিত হবে। এছাড়াও, কোনও ক্যামেরা বাঙ্গ নেই, তাই স্ক্যানারটি প্রথম স্থানেই সনাক্ত করা খুব কঠিন হবে। ২019 সালে নোকিয়া 4.2 আনলক করার জন্য স্ক্যানারটি নিজেই দ্রুত।

নোকিয়া 4.2 পর্যালোচনা: ক্যামেরা

নকিয়া 4.2 ডুয়াল রিয়ার ক্যামেরা এবং একক সামনের ক্যামেরা সরবরাহ করে। এইচএমডি গ্লোবালটি একটি 13 এমপি প্রাথমিক শ্যুটারটিকে পিছনে রেখেছে যা 2 এমপি গভীরতার সেন্সিং ইউনিটের সাথে কাজ করে। প্রাথমিক সেন্সরটি অটোফোকাস, f / 2.2 অ্যাপারচার এবং 1.12-মাইক্রন পিক্সেলের জন্য সমর্থন করে, যখন 2 এমপি গভীরতার ইউনিটটি f / 2.2 এর অ্যাপারচার থাকে। এইচএমডি গ্লোবাল যদিও নকিয়া 4.2 তে ব্যবহৃত সেন্সর উল্লেখ করে নি।

পিছন ক্যামেরা কর্মক্ষমতা ভাল আলোচনার অবস্থানে গ্রহণযোগ্য, কিন্তু কম আলোতে বন্দী চিত্রগুলি হতাশাজনক এবং প্রতিযোগীতার বিবেচনায় জোরপূর্বক বিবরণের অভাব দেখা দেয়। 8 এমপি সেলফি ক্যামেরা হিসাবে, এটি উপযুক্ত চিত্রগুলি ধরে নেয় তবে আবার, আপনি রাতের বারের বিশদ বিবরণের অভাব দেখবেন।

গত কয়েক বছর ধরে নকিয়া ক্যামেরা অ্যাপটি এত ভাল হয়েছে যে এটি এখন আরও স্থিতিশীল। এইচএমডি গ্লোবাল এছাড়াও স্বয়ি ক্যামেরা জন্য লাইভ Bokeh বৈশিষ্ট্য যোগ করা হয়েছে। এবং প্রো মোড সামনে-মুখোমুখি ক্যামেরাটির জন্য উপলব্ধ যা মূল্যের পরিধি দেখতে চমৎকার।

ভিডিও রেকর্ডিং সম্পর্কে কথা বলা, ব্যবহারকারীরা সামনে এবং পিছন ক্যামেরা উভয় মাধ্যমে 1080p ভিডিও অঙ্কুর করতে পারেন। গুণগতভাবে, এটি আবার একটি আঘাত এবং নোকিয়া 4.2 এর জন্য মিস হিসাবে কিছু পরিস্থিতিতে ভিডিও overshpened এবং বিবরণ অভাব।

নোকিয়া 4.2 পর্যালোচনা: নেটওয়ার্ক পারফরমেন্স এবং ব্যাটারি লাইফ

স্ন্যাপড্রাগন 439 নোকিয়া 4.2 এ এসওসি ডুয়েল 4 জি সাপোর্ট করে, তাই হ্যান্ডসেট বক্সের বাইরে প্রধান টেলিকম অপারেটরদের কাছ থেকে ডুয়েল 4 জি এবং ভোল্টিকে সমর্থন করে। কল মানের জন্য, আমি জিও 4 জি নেটওয়ার্কে নকিয়া 4.2 ব্যবহার করেছি এবং এটি আমার হ্যান্ডসেটে সিগন্যালের দুটি বারের সাথেও ব্যতিক্রমী ছিল। অন্য কানেক্টিভিটি অপশনগুলিতে ওয়াই-ফাই 802.11 বি / জি / এন, ব্লুটুথ 4.2, জিপিএস এবং জিএলএএনএএসএস রয়েছে। চিপসেট সমর্থনের পাশাপাশি এইচএমডি 5 গিগাবাইট ওয়াই-ফাই নেটওয়ার্ক সমর্থন বাদ দিয়ে দুঃখ প্রকাশ করে। ভারতে, নকিয়া 4.2 জিএসএম সমর্থন করে: 850, 900, 1800; WCDMA: 1, 5, 8, এবং LTE 1, 3, 5, 8, 40, 41 (120 মেগাহার্টজ) এলটিই ব্যান্ড। ফোনটি Cat4 LTE মোডেম এবং এটি ক্যারিয়ার একীকরণ সমর্থনের অভাব রয়েছে। হায়দ্রাবাদ শহরের জিও 4 জি নেটওয়ার্কে 30 এমবিপিএসের বেশি ডাউনলোডের গতি দেখানো হয়েছে।

বস্তুর অডিও পার্শ্ব, আপনি একটি একক নীচে ফায়ারিং স্পিকার পেতে, স্মার্ট এমপি, দুই মাইক্রোফোন এবং ফোন aptX সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

ব্যাটারি লাইফের শেষ অংশে চলে যাওয়া, নকিয়া 4.2 এর 3000 এমএএইচ ইউনিট রয়েছে যা সারা দিন ধরে মাঝারি থেকে ভারী ব্যবহারের সাথে থাকবে। ফোনটি একটি মাইক্রো ইউএসবি পোর্ট রয়েছে যা গত বছরের নকিয়া 5.1 প্লাসের মতো একই রকমের একটি ইউএসবি টাইপ-সি পোর্টের দাম হিসাবে দেখানো দুঃখজনক। ফোনটিতে দ্রুত চার্জিংয়ের অভাব রয়েছে এবং 10% থেকে হ্যান্ডসেট চার্জ করার জন্য বান্ডিলযুক্ত চার্জারটির প্রায় দুই ঘন্টা সময় লাগবে। অ্যান্ড্রয়েড 9 পাই এর অভিযোজিত ব্যাটারি বৈশিষ্ট্যটি আপনার স্মার্টফোনের ব্যবহারকে ট্র্যাক করে এবং আরও ব্যাটারি লাইফটি অপ্টিমাইজ করে।

নোকিয়া 4.2 পর্যালোচনা: রায়

২011 সালে এইচএমডি গ্লোবাল থেকে এটি প্রথম স্মার্টফোনের প্রকাশ এবং এটি একটি ভাল নোটে বছরের শুরুতে শুরু হয়েছে। গত বছর প্রায় একই সময়ে এটি চারটি স্মার্টফোন ভারতীয় বাজারে আনা হয়েছিল, কিন্তু এই সময়, আমরা নকিয়া 4.2 দেখছি দেশের দিকে যাচ্ছি। নকিয়া 4.2 একটি স্মার্টফোনের স্মার্টফোন - এটি কার্যকরী নকশা, সুন্দর প্রদর্শন এবং একটি সক্ষম অভিনয়কারী অফার করে। তবে ফোনটিতে কিছু ডাউনসাইড রয়েছে - ক্যামেরাগুলি মার্কস পর্যন্ত নেই এবং নকিয়া 3.1 প্লাস দেখে কোম্পানিটি বড় ব্যাটারি ব্যবহার করতে হবে।

অফলাইন বাজারে লক্ষ্য করা, নকিয়া 4.2 ভারতে 10,990 রুপি এবং এটি 3 গিগাবাইট র্যাম এবং 32 গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজের একক রূপে আসে। জিজ্ঞাসা মূল্য জন্য, এটি অফলাইন বাজারে একটি শালীন ফোন। কেনাকাটার জন্য, নোকিয়া 4.2 7 মে থেকে 7 দিনের শুরুতে 7 দিনের জন্য এবং বিশেষ করে খুচরা খুচরো ও ক্রোম, রিলায়েন্স, সঙ্গীতা, পুরভিকা, বিগ সি এবং মাইগ্রেটের মতো অংশীদারগণ 14 মে থেকে শুরু করে 14 মে থেকে নকিয়া / ফোনে বিশেষভাবে থাকবে। ।

0 Comments: