45 টি উদ্যোক্তারা কীভাবে একটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চালু করতে এবং ভারতকে ভবিষ্যতে প্রস্তুত করতে ২000 কোটি রুপি সংগ্রহ করেছে তার গল্প

প্লাশা ইউনিভার্সিটি নিয়োগকর্তা এবং শিক্ষাবিদদের মধ্যে ফাঁক সেতু করার লক্ষ্য রাখে। এটি এখন প্লাগশা টেক লিডার ফেলোশিপ ঘোষণা করেছে, যা এক বছরের পুরনো গুগগগ্রাম ক্যাম্পাসে পূর্ণাঙ্গ আবাসিক প্রোগ্রাম যা 60 জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করে।

প্লাশা বিশ্ববিদ্যালয়
প্লাশা বিশ্ববিদ্যালয়


ভারতীয় শাস্ত্রীয় রাজ্য নদী সরস্বতী, শেখার সমার্থক, একটি প্লাশা (ফিকাস গাছের জন্য সংস্কৃত শব্দ) থেকে উদ্ভূত, যা শিবলিকের তলদেশে বৃদ্ধি পায়। সুতরাং, প্লাকশা, যা একটি গাছকে নির্দেশ করে, যেখানে একটি নদী শেখার প্রবাহ প্রবাহিত হয়, এটি যা স্পর্শ করে সেগুলি পালন করে, তাকে বিশ্ববিদ্যালয়ের নামে নির্বাচিত করা হয়।

কিন্তু প্লাশা ইউনিভার্সিটি শত শতের মধ্যে শুধু একটি শিক্ষা প্রতিষ্ঠান নয়। ইনস্টিটিউটে বিশ্বের অন্য কোনও গল্প নেই: 45 উদ্যোক্তা ও প্রধান নির্বাহীগণ প্লাখার জন্য ২000 কোটি টাকা জোগাড় করতে এসেছিলেন। এটি ভারতীয় সরকার ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) প্রতিষ্ঠার ব্যয় কমপক্ষে চার গুণ।



অ্যাসপিরিং মাইন্ডসের একটি সাম্প্রতিক প্রতিবেদনের অনুসারে, 80% ভারতীয় প্রকৌশলী জ্ঞান অর্থনীতিতে কোনও চাকরির জন্য উপযুক্ত নয়। গ্রাজুয়েটদের মধ্যে বর্তমান নিয়োগের বর্তমান অবস্থা সম্পর্কে চিন্তিত, 45 টি শীর্ষ উদ্যোক্তা এবং সিএক্সও নিয়োগকর্তা এবং শিক্ষাবিদদের মধ্যে পার্থক্য সরাতে এই ইনস্টিটিউটটি তৈরি করেছেন। বিশ্ববিদ্যালয়ের সকল প্রোগ্রাম এবং কোর্সগুলি বিশেষ একাডেমিক উপদেষ্টা বোর্ডের পাশাপাশি নেতাদের দ্বারা ডিজাইন করা হয়।



ইউনিভার্সিটি অফ ইউএসবি বার্কলে, পার্ডু ইউনিভার্সিটি, এমআইটি এবং পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় বিশ্ববিদ্যালয় তার সহযোগিতায় তার প্রথম টেক লিডার ফেলোশিপ প্রোগ্রাম চালু করবে। পাশাপাশি অন্যান্যের মধ্যে গুগলের ও আইবিএমের মতো প্রযুক্তি কোম্পানিগুলিও বিশ্ববিদ্যালয়টি চালু করবে। 20২1 সালে তাদের স্নাতক ডিগ্রি কোর্স চালু হবে। ফেলোশিপ প্রোগ্রামটি নতুন স্নাতক এবং অভিজ্ঞ পেশাদার সহ প্রার্থীদের জন্য উন্মুক্ত।



কিভাবে প্লাকশা জন্মগ্রহণ করেন


যেমন একটি প্রচেষ্টার জন্য একসঙ্গে ডজন ডজন নেতাদের আনয়ন সময় এবং শক্তি, এবং আরো গুরুত্বপূর্ণ, বাস্তবায়ন একটি দৃঢ় দৃষ্টি প্রয়োজন। প্লাশা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি মোহিত থুকাল (এবং বি পি এম প্ল্যাটফর্ম ভিভার্টারের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা অংশীদার) গত কয়েক বছরে যাত্রা সম্পর্কে আপনার স্টোরেটের সাথে কথা বলেছিলেন।



২015 সালের মাঝামাঝি সময়ে প্রযুক্তিতে উচ্চশিক্ষা পুনর্নির্মাণের ধারণা বীট বোস্টন কনসাল্টিং গ্রুপের চেয়ারম্যান, এশিয়া প্যাসিফিকের চেয়ারম্যান নিরজ আগরওয়ালের সাথে একত্রিত হয়েছিলেন; বীরেন্দ্র গুপ্ত, সহ-প্রতিষ্ঠাতা ও এমডি জাম্বোরে শিক্ষা; আশিষ গুপ্ত, বনরী জ্ঞান প্রতিষ্ঠাতা; এবং মানস ফুলোরিয়া, নাগরোর সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো।

"আমরা অনুভব করেছি যে ভারতে প্রকৌশল কলেজে যা শিখানো হয় তা পরিবর্তন করার প্রয়োজন নেই, বরং এটি যেভাবে শেখানো হয়েছে তা পরিবর্তন করতে হবে।"



কয়েক মাস বৈঠক ও বুদ্ধিমত্তার পর, প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ধারণা আকৃতি নেয়। মূল দলটি যে অবস্থানগুলি সমাধান করতে পারে এবং সমস্যাগুলি সমাধান করতে পারে সে বিষয়ে ধারণা করা হয়।



"প্রতি কয়েক বছর, প্রযুক্তি একটি বিশাল স্থানান্তর আছে। এই মুহূর্তে, এআই এবং তথ্য বিজ্ঞান কাছাকাছি অনেক buzz আছে। কিন্তু এর জন্য আপনাকে প্রশিক্ষণের জন্য কোনও শিক্ষা কার্যক্রম নেই ", মোহিত ব্যাখ্যা করেন।



প্লাষ্টা "শুধু আরেকটি প্রকৌশল স্কুল" হতে চায় না। এটি বিশেষ করে ভারতে পরবর্তী শিল্প বিপ্লবের চ্যালেঞ্জগুলি সমাধানের জন্য শিক্ষার্থীদের ক্ষমতায়ন করতে চায়। দলটি পরবর্তী চার বছরে শিল্প পরিবর্তনের সম্ভাব্য গবেষণার সন্ধান করে।



"প্রশ্নটি কীভাবে বিশ্বব্যাপী মূল এলাকায় প্রযুক্তি আনতে হয় তা ছিল। আমরা এই জন্য ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রে একাডেমীর সাথে কথা বলেছি, "বলেছেন মোহিত।


প্লাশা এর প্রাথমিক ফোকাস, ভারতের নগর পরিকল্পনা, গতিশীলতা, কৃষি, ক্ষুধার্ত, পরিবহন ইত্যাদি ক্ষেত্রে ভারতের নির্দিষ্ট সমস্যাগুলির সমাধান হবে। ইন্ডিফাই টেকনোলজির সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা আলক মিত্তাল প্লাখার সহ-প্রতিষ্ঠাতা বলছেন যে ভারত থেকে একটি উন্নয়নশীল দেশ, এটি মার্কিন তুলনায় গবেষণা ও উন্নয়ন (আর & ডি) একটি ভিন্ন এজেন্ডা প্রয়োজন।



"ভারতের মতো বৃহৎ জনসংখ্যার জন্য স্কেলিং (সমাধান), কারিগরি মূল্য পয়েন্ট কমিয়ে আনতে সহায়তা করে। অন্যদিকে, ছাত্রদের নিজেদের আপডেট করা উচিত, যা আজ তারা শিখছে তা 10-20 বছরের মধ্যে প্রাসঙ্গিক নাও হতে পারে "।


দুই বছরের পুনরাবৃত্তির পরে, সেরা অনুশীলনে গবেষণা এবং বিশেষজ্ঞদের সাথে আলোচনা, প্লাশা ২018 সালের প্রথম দিকে জন্মগ্রহণ করেন।



ভেটেরান্স একটি দল নির্মাণ


একবার কোর দলটি তার দৃষ্টিভঙ্গি তৈরি করে, তারা 2017 সালে কোর গ্রুপের বাইরে মানুষের সাথে কথা বলতে শুরু করে। "আমরা খুব ভালো সহযোগিতা ও উৎসাহ পেয়েছিলাম। ধীরে ধীরে, যারা দর্শন ও দর্শন ভাগ করে নিয়েছে তারা একত্রে আসছে, এবং উপজাতি বেড়েছে। "



বর্তমান 45 সদস্যের মধ্যে সিপি গুরানী, এমডি ও সিইও, টেক মাহিন্দ্রা; বিনতে নায়র, সাবেক নির্বাহী ভাইস চেয়ারম্যান টেক মাহিন্দ্রা; আশির গুপ্ত, সহ-প্রতিষ্ঠাতা, হেলিওন ভেন্টারস; পঙ্কজ চাদ্দাহ, জমোতোর সহ-প্রতিষ্ঠাতা; রীতিশ মালিক, ইনভো 8 এর প্রতিষ্ঠাতা; পল্লভ নন্দহানি, ফিশিওচার্টের প্রতিষ্ঠাতা, এবং গ্যাগগান হাস্টার, ভিপি (কনটেন্ট ইঞ্জিনিয়ারিং), নেটফক্সে অন্যান্যের মধ্যে।

পঙ্কজ গত বছর জমতাও ছেড়ে চলে গিয়েছিলেন, তিনি 10 বছরের জন্য খাদ্যশস্যের এককোণী নির্মাণের পরে নতুন কিছু করতে চেয়েছিলেন, যখন তিনি নিরজ থেকে প্লাকশা শুনেছিলেন।



পঙ্কজ আপনার স্টোরিটি বলে, "প্লাকার ধারণা আমার সাথে রুপান্তরিত। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে ভারতে উচ্চশিক্ষা পুনর্বিবেচনার প্রয়োজন, এবং আমি এই মহান, যোগ্য দলটির অংশ হতে চাই। "গত চার মাসে ফেলোশিপ প্রোগ্রামের জন্য শিক্ষার্থীদের প্রথম ব্যাচ তৈরির সাথে জড়িত পঙ্কজ।



বিভিন্ন ক্ষেত্র থেকে মানুষ থাকার প্লাক কৌশল কৌশল আকৃতির। মোহিত আরও বলেন, "আমাদের প্রত্যেকেই একটি সফল কোম্পানি তৈরি করেছে অথবা বর্তমানে চলছে। অনেকেই আজকে 'প্রযুক্তি পরিবর্তন' অংশীদার হচ্ছেন এবং আইটি, ইক্যোমার্স, ফাইন্যেকচ, পরামর্শ, শিক্ষা, উদ্যোগের মূলধন এবং পণ্য সহ উল্লম্ব ক্ষেত্রে 'প্রযুক্তির পরিবর্তন' এর পালকটি জানেন। "



কিন্তু বিভিন্ন অভিজ্ঞতা, ধারনা এবং দৃষ্টিভঙ্গি সহকারে 45 জন ব্যক্তি কীভাবে প্লাকার ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে সমঝোতায় পৌঁছাতে পরিচালিত হয়? মোহিত বলেন, তাদের একটি অভ্যন্তরীণ সিস্টেম রয়েছে, যার মধ্যে প্রতিষ্ঠাতার উপগোষ্ঠীরা বিভিন্ন কাজ প্রবাহ চালায়। "এটি প্রত্যেকের একটি সাধারণ লক্ষ্য হিসাবে কাজ করে: যৌথ জনকল্যাণে একটি বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয় গড়ে তুলতে। কখনও কখনও এটি একটি সম্মতি পৌঁছানোর জন্য একটু বেশি সময় লাগে; নামটিতে সিদ্ধান্ত নেওয়ার জন্য আমাদের নয় মাস লেগেছিল কারণ একবার সিদ্ধান্ত নেওয়া হয়নি যে এটি পরিবর্তন করা যাবে না। কিন্তু বেশিরভাগই, জিনিস মোটামুটি দ্রুত সরানো, "তিনি বলেছেন।



সব সদস্য অন্তত কার্যত, দলের মিটিং জন্য যোগদান।

অনন্য উপহার


টিম প্লাশা বিশ্বাস করে যে কোর এ কম্পিউটার বিজ্ঞান সহ আন্তঃশিক্ষা শিক্ষা শিক্ষার্থীদের আরও ভাল করতে সক্ষম করবে। মোহিতের মতে, শিক্ষাবিদদের অবশ্যই ক্রেডিট ও গ্রেডের উপর মনোযোগ দেওয়ার পরিবর্তে ধ্রুবক পরীক্ষা করা উচিত।



"প্লাকায়, ছাত্রদের বাস্তব-জটিল, জটিল সমস্যাগুলি সমাধান করা হবে যাতে তারা অনিশ্চয়তা মোকাবেলা করতে শিখতে পারে।" মোহিত বলেন, পাঠ্যক্রমটি উদার শিল্প, নকশা চিন্তাভাবনা এবং নেতৃত্বের উপর গুরুত্বারোপ করে শিক্ষার্থীদের প্রকাশ করবে।


প্লাকার শিক্ষার্থীদেরকে প্রযুক্তিগত মৌলিক বিষয়গুলির ধারণাগত বোঝার জন্য অনলাইন পরীক্ষা নিতে হবে এবং একটি সাক্ষাত্কারে যোগ দিতে হবে।



ফেলোশিপ প্রোগ্রামটি কঠোর স্ক্রীনিং প্রক্রিয়ার মাধ্যমে 60 জন শিক্ষার্থীকে নির্বাচন করবে এবং তাদের 60 জনকে বৃত্তি প্রদান করবে: ২0 টি 100% বৃত্তি পাবে; 20 শতাংশ 50 শতাংশ বৃত্তি প্রদান করা হবে এবং বাকি ২0 জন শিক্ষার্থী মেধা ও আর্থিক অবস্থার ভিত্তিতে 25 শতাংশ বৃত্তি পাবে।


(নির্বাচন পদ্ধতির সময় কর্মক্ষমতা, অতীতের অ্যাকাডেমিক রেকর্ড, অত্যাধুনিক প্রযুক্তির জন্য আবেগ, নেতৃত্ব এবং সৃজনশীলতার মতো গুণাবলীগুলির ভিত্তিতে মেধা নির্ধারণ করা হয়। অর্থগুলি আর্থিক পটভূমি, সম্পদ এবং দায়বদ্ধতার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া হয় এবং সেইসাথে কোনও গুরুতর মেডিকেল বা আর্থিক চ্যালেঞ্জ যে ব্যক্তিগত চ্যালেঞ্জ।)



ফেলোশিপ প্রোগ্রাম ছাত্রদের জন্য পরীক্ষামূলক শিক্ষা প্রদানের জন্য বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয় থেকে প্রধান বিজ্ঞানীরা এবং একাডেমীর সাথে সহযোগিতা করেছে। এটি উন্নত বিশ্বের এ চ্যালেঞ্জ এবং উন্নত এআই এবং এমএল শেখার জন্য সর্বোত্তম প্রযুক্তির অ্যাক্সেস প্রদান করে। আলক যোগ করেছেন, "নির্দিষ্ট সরঞ্জামগুলির পরিবর্তে, আমরা তাদের ধারণাগত শিক্ষায় প্রশিক্ষণ দেব যাতে তারা কোনও সরঞ্জামের সাথে মানিয়ে নিতে পারে।"

এক বছরের প্রোগ্রাম প্রতিটি ছয় সপ্তাহ ছড়িয়ে আট একাডেমিক পদে বিভক্ত করা হয়। পরীক্ষামূলক শিক্ষার নির্দিষ্ট মডিউল চ্যালেঞ্জ ল্যাবস এবং শিল্প ক্যাপস্টোন। প্রাক্তনটি ক্যালিফোর্নিয়ায় ইউনিভার্সিটি অব এন্টারপ্রাইজেশান অ্যান্ড টেকনোলজির সূত্রদজ সেন্টারের অধীনে উন্নত এবং বাস্তব-প্রযুক্তি প্রযুক্তির ভুমি সৃষ্টি করে।

আলক বলেন, নকশা চিন্তা প্রতিটি সমস্যার প্রসঙ্গে জন্য পরিকল্পিত হয়। "চ্যালেঞ্জ ল্যাবে, ফেলোশিপ শিক্ষার্থীরা স্বাস্থ্য বা অর্থের মত বিভিন্ন ট্র্যাক জুড়ে সমস্যার সমাধান করতে শিখবে। তারা আর্থিক প্রসঙ্গে অন্তর্ভুক্তকরণ এবং পণ্য ডিজাইনের মতো নির্দিষ্ট প্রসঙ্গগুলিতে পণ্য সমাধান করবে। "



প্রোগ্রামটি উদ্যোক্তা উৎসাহিত করে, শিক্ষার্থীরা স্টার্টআপ ধারনা তৈরির জন্য দলগুলিতে কাজ করবে - একটি শিল্প বা সামাজিক চ্যালেঞ্জের বিস্তৃত চাহিদাগুলি মোকাবেলার জন্য, বাজার যাচাই পরিচালনা করে এবং বিনিয়োগকারীকে পিচ করে। উপরন্তু, পাঠ্যক্রম নীতিশাস্ত্র এবং নীতি স্পর্শ করবে। আলোক রাজ্যের, "টেক দ্রুত গতিবিধি, এবং বিভিন্ন বাস্তুতন্ত্র প্রভাবিত করে। নীতি প্রায়শই লঘু হয় তাই ছাত্র সমাজের উপর প্রভাব এবং নীতিমালা থেকে হস্তক্ষেপ উপর একটি দৃশ্য থাকতে হবে। "



বিশেষজ্ঞদের একটি দল


একাডেমিক উপদেষ্টা বোর্ডের সদস্য হলেন শীর্ষ বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলির নেতা, শংকর সাষ্ট্রি, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ডিন, ইউসি বার্কলে; আশিষ নন্দ, আইআইএম-আহমেদাবাদের সাবেক পরিচালক; এডএক্সের সিইও অনুিত আগরওয়াল এবং এমআইটিতে প্রফেসর ড। বি এন আই জিল, বিআইটিএস পিলানি এর সাবেক উপাচার্য ও আইআইটি-দিল্লির সাবেক উপ-পরিচালক ড। তারা প্রোগ্রাম এবং পাঠ্যক্রম নকশা, এবং আন্তর্জাতিক সহযোগিতার সুযোগ খুঁজে।



মোহিত আরো বলেন, একাডেমীর পাশাপাশি, শিল্প ভেটেরান্স এবং এআই এবং তথ্য বিজ্ঞান অনুশীলনকারীদের ছাত্রদের সঙ্গে তাদের জ্ঞান ভাগ করে নেবে। ২011 সালের 1 আগস্ট গুরুগরা ক্যাম্পাসে টেক লিডার ফেলোশিপ শুরু হবে।



প্লাশা ইউনিভার্সিটির জন্য ২ হাজার কোটি টাকার মোট প্রকল্পের ব্যয় থেকে 350 কোটি টাকা ফেজের জন্য বরাদ্দ করা হয়েছে। প্রতিটি প্রতিষ্ঠাতা অবদান রেখেছেন, এবং এখন দলটি মফাসিস এবং আরবিএস-এর মতো কর্পোরেটদের কাছ থেকে সহায়তা পাচ্ছে। তারা বিশেষ করে তাদের সিএসআর প্রকল্পের অংশ হিসাবে আরো বহুজাতিক এনকেসি আসছে।


প্লাকশা দল আশা করে আগামী তিন বছরে 45 থেকে 100 জনেরও বেশি লোক তাদের শক্তি বাড়িয়ে তুলবে। মোহন বলেন যে প্লাকশা নির্মাণে এটি সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ। "প্লাকশা শিক্ষার্থীকে শেখানোর জন্য আমরা কিভাবে একটি কঠিন বিশ্বব্যাপী এবং স্থানীয় অনুষদ পেতে পারি? আমরা কিভাবে ভারত জুড়ে এবং পরে বিশ্বব্যাপী প্রতিভা প্রশিক্ষন করবেন? কিভাবে আমরা এই উদ্যোগ সম্পর্কে আরো উত্তেজিত এবং আমাদের সাথে যোগদান পেতে পারি? এই চিন্তাধারা আমাদের ক্রমাগত ভাবনা রাখে, "বলেছেন মোহিত।



এইরকম একটি কারণের জন্য, সবচেয়ে কঠিন চ্যালেঞ্জটিও সবচেয়ে উত্তেজনাপূর্ণ অংশ হতে পারে।

0 Comments: