সিএসআই হ্যান্ডসেট কোম্পানিগুলিকে গুগলের সাথে চুক্তির তথ্য জানায়

কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া (সিসিআই) এর তদন্ত বিভাগটি স্মার্টফোনের নির্মাতা ও গুগল বা তার গ্রুপ কোম্পানিগুলির মধ্যে চুক্তির বিশদ জানতে চেয়েছে কারণ অ্যান্টি-ট্রান্স রেগুলেটর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (ওএস) দ্বারা বাজার ভাগের অপব্যবহারের অভিযোগে তার তদন্তকে আরও গভীর করে তুলছে। । গত বছর অ্যান্ড্রয়েডের বাজারের প্রভাবের অপব্যবহারের কারণে গুগলকে জরিমানা করা ইউরোপীয় ইউনিয়ন অনুসরণ করে।

সিএসআই হ্যান্ডসেট কোম্পানিগুলিকে গুগলের সাথে চুক্তির তথ্য জানায়
সিএসআই হ্যান্ডসেট কোম্পানিগুলিকে গুগলের সাথে চুক্তির তথ্য জানায়


সিসিআইয়ের মহাপরিচালক স্যামসাং, জিয়াওমি, কারবন এবং লাভা সহ হ্যান্ডসেট প্রস্তুতকারকদের কাছে চিঠি জারি করেছেন, গুগলের চুক্তির শর্তাবলী সম্পর্কে তথ্য খোঁজার জন্য। এপ্রিল 2011 থেকে আট বছরেরও বেশি সময় ধরে কোম্পানিটির মোবাইল অ্যাপস এবং পরিষেবাদি ব্যবহারের উপর কোনও নিষেধাজ্ঞা আরোপ করেছে কিনা সে বিষয়ে সিসিআইও জানতে চায়।

এটি "২011 সালের এপ্রিল থেকে ২019 সালের মার্চ পর্যন্ত, আনুমানিক ভিত্তিতে অ্যান্ড্রয়েড ওএস এবং গুগল মোবাইল পরিষেবাদি ব্যবহারের জন্য গুগলকে দেওয়া লাইসেন্স ফি বা রয়্যালটি পেমেন্ট" এর বিস্তারিত জানতে চাওয়া হয়েছে।

ইটি গত মাসে পাঠানো হয়েছে, যা কোম্পানীর CCI চিঠি একটি কপি দেখেছি।

চলমান তদন্ত "সময় আবদ্ধ" হয় হিসাবে কোম্পানি সাড়া দিতে দুই সপ্তাহ দেওয়া হয়। কোম্পানি নোটিশ প্রাপ্তির নিশ্চিত করে, তারা মন্তব্য করতে অস্বীকার করে।

২015 সালের মার্চের হিসাবে অ্যান্ড্রয়েড - ভারতীয় বাজারের 99% শেয়ার ছিল এমন অভিযোগের পর এপ্রিলের মাঝামাঝি সময়ে নিয়ন্ত্রক গুগল এর অপারেটিং সিস্টেমের তদন্ত শুরু করে - এটি অন্যদেরকে অবরুদ্ধ করে। গুগল বলেছেন যে এটি ওয়াচডগ এর সাথে কাজ করবে। বিষয়টি নিয়ে জনগণ সচেতন, গুগল কর্মকর্তাদের তদন্তের অংশ হিসাবে নিয়ন্ত্রকের সামনে হাজির হতে বলা হবে।

এটি ভারত-এর সদর দফতরের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত মাউন্টেন ভিউ-এর মতো দ্বিতীয় অনুসন্ধান।

2018 সালে 136 কোটি টাকার জরিমানা!
২018 সালের ফেব্রুয়ারি মাসে, সিসিআই ২01২ সালে দায়ের করা অভিযোগে গুগল ইন্ডিয়াতে অনুসন্ধান পক্ষপাতের জন্য 136 কোটি রুপি জরিমানা করেছিল এবং তার প্রভাবশালী অবস্থানকে অপব্যবহার করেছিল।

গুগলকে গত বছরের ইউরোপীয় ইউনিয়ন নিয়ন্ত্রকদের দ্বারা 5 বিলিয়ন ডলার (35,000 কোটি টাকা) দিতে বলা হয়েছিল, তারা তিনটি বিষয় নিয়ে অ্যান্ড্রয়েডের বাজারের প্রভাবকে অপব্যবহারের দায়ে দোষী সাব্যস্ত করেছিল - সার্চ ইঞ্জিন ও ক্রোম অ্যাপটি ওএসের মধ্যে ভাগ করে নেবে; অ্যান্ড্রয়েডের ফর্কড-সংস্করণ চালানোর যন্ত্রগুলি তৈরি করতে ফোন নির্মাতাদের অবরোধ করা; এবং নির্দিষ্ট বৃহত নির্মাতাদের এবং মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের পেমেন্টগুলি হ্যান্ডসেটগুলিতে বিশেষভাবে গুগল অনুসন্ধান অ্যাপ্লিকেশনটি বান্ডিল করতে।

সিসিআই কর্তৃক চাওয়া অন্যান্য বিশদগুলি ২011 এবং 2019 সালের মধ্যে ব্র্যান্ড, স্মার্টফোনের এবং ট্যাবলেটগুলির জন্য অপারেটিং সিস্টেম (ওএস) দ্বারা ডিভাইসগুলির বার্ষিক বিক্রয় অন্তর্ভুক্ত করে। এটি মোবাইল অ্যাপ্লিকেশন বিতরণ, এন্টি-ফ্যাগমেন্টেশন, Android সামঞ্জস্য বা অন্য কোনও চুক্তির তথ্যের জন্যও অনুরোধ করেছে। গুগল বা একই সময়ের মধ্যে তার ইউনিট। Google অ্যাপ্লিকেশনগুলি চাইলে কোম্পানিগুলি একটি এন্টি-ফ্র্যাগমেন্টেশন চুক্তি স্বাক্ষর করতে হবে, যার অর্থ তারা পণ্যগুলির স্যুট থেকে কোন অ্যাপগুলি অফার করতে পারে তা চয়ন করতে পারে না।

হ্যান্ডসেট নির্মাতাদের তাদের নিজস্ব অ্যাপ্লিকেশান স্টোর, তাদের বৈশিষ্ট্যগুলির সংখ্যা, R & D এ বার্ষিক বিনিয়োগ, অ্যাপ স্টোরগুলির রক্ষণাবেক্ষণ এবং আপগ্রেড এবং একই সময়ের মধ্যে বার্ষিক রাজস্ব সম্পর্কিত তথ্য ভাগ করতে হবে। সিসিআই এছাড়াও জিজ্ঞাসা করেছে যে প্রতিপক্ষের অ্যাপ স্টোর স্মার্টফোনগুলিতে ইনস্টল করা যাবে কিনা এবং এর বিস্তারিত জানতে চাওয়া হয়েছে কিনা।

0 Comments: