ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন): কোন প্রোটোকল ব্যবহার করা উচিত?

কোনও ইন্টারনেট ব্যবহারকারীর অস্ত্রোপচারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সরঞ্জামগুলির মধ্যে একটি নির্ভরযোগ্য ভিপিএন অ্যাপ্লিকেশন হওয়া উচিত। ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কগুলি, যা সাধারণত ভিপিএন হিসাবে পরিচিত, ইন্টারনেটে গোপনীয়তা এবং ব্যক্তিগত তথ্য সুরক্ষার পক্ষে অবিচ্ছেদ্য।

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন): কোন প্রোটোকল ব্যবহার করা উচিত?
ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন): কোন প্রোটোকল ব্যবহার করা উচিত?


ভিপিএনগুলি একটি ব্যক্তিগত IP ঠিকানা হিসাবে ডেটা রক্ষা করে যা অন্যান্য জিনিসের মধ্যে অবস্থান নির্ধারণ করতে পারে এবং নির্দিষ্ট দেশে সেন্সরশিপ এবং ডোমেন ব্লকিংকে বাইপাস করতে পারে।

কিভাবে ভিপিএন কাজ করে এবং কেন তারা গুরুত্বপূর্ণ
ব্যবহারকারীদের ইন্টারনেটের মাধ্যমে ব্যক্তিগত নেটওয়ার্কে সংযোগ করার অনুমতি দিয়ে VPN গুলি ফাংশন। এটি বিভিন্ন প্রোটোকলের মাধ্যমে একটি এনক্রিপ্ট করা সুড়ঙ্গ তৈরি করে সম্পন্ন করা হয়।


ব্যক্তিগত নেটওয়ার্কে প্রশ্নগুলির জন্য সমস্ত প্যাকেট এই টানেলের মাধ্যমে পাঠানো হয়, যা সংযোগের গোপনীয়তা নিশ্চিত করে। ভিপিএনগুলির কিছু বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে:

গোপনীয়তা: গভীর পকেট পরিদর্শন এবং প্যাকেট স্নিফিংয়ের মতো কোনও তৃতীয় পক্ষের কৌশলগুলিতে জড়িত থাকলেও সংযোগটি গোপনীয় হতে হবে। এর অর্থ এই যে টানেলের উভয় প্রান্তে ব্যক্তিগত কীগুলির সাথে শেষ-থেকে-শেষে এনক্রিপশন প্রয়োজন।

প্রমাণীকরণ: একটি টানেল খোলার সময়, ব্যবহারকারীদের অনুমোদন করতে হবে যাতে অননুমোদিত ব্যবহারকারীদের নেটওয়ার্ক অ্যাক্সেস করতে বাধা দেওয়া হয়।

সততা: যেহেতু ইন্টারনেট ট্র্যাফিকটি প্যাকেট অখণ্ডতার উপর ব্যাপকভাবে নির্ভরশীল, তাই VPN অবশ্যই নিশ্চিত হওয়া দরকার যে প্যাকেটগুলি সুরক্ষার মাধ্যমে ভ্রমণ করলেও, সততা হারিয়ে যায় না।

এটি সাধারণত দুটি প্রাথমিক পদ্ধতিতে ভিপিএনগুলিকে রাখে, যার মধ্যে একটি প্যাকেট পরিবহনের নিশ্চিত করা এবং অন্যটি একটি সুড়ঙ্গ তৈরি করা হচ্ছে। ভিপিএন এবং প্রোটোকলগুলির অনেকগুলি রয়েছে, তাদের প্রতিটি সুবিধা ও অসুবিধা রয়েছে এবং বিভিন্ন স্তরের নিরাপত্তা প্রদান করা হচ্ছে।

পয়েন্ট-টু-পয়েন্ট টানেলিং প্রোটোকল (পিপিটিপি)
পিপিটিপি প্রাচীনতম এবং সবচেয়ে সহজে প্রয়োগযোগ্য ভিপিএন প্রোটোকলগুলির মধ্যে একটি। পিপিটিপি দুটি প্রোটোকল তৈরি করে, যার মধ্যে একটি টানেল তৈরির যত্ন নেয় এবং অন্যটি পিপিপি নামে পরিচিত, যা সততা এবং নিরাপত্তা নিশ্চিত করতে তথ্য এনক্রিপ্ট করার জন্য ব্যবহৃত হয়। এটি প্রায় শুরু থেকেই ইন্টারনেটের শুরু থেকেই এবং এটি উইন্ডোজগুলিতে প্রাথমিকভাবে প্রকাশিত হওয়ার কারণে সমর্থিত হয়েছে।

পিপিটিপি এই দিন পর্যন্ত ব্যবহার করা হয় এবং ওপেন ভিপিএন প্রকল্পের মতো প্রকল্পগুলিতে পাওয়া যেতে পারে। এটি কম ওভারহেড এবং একটি শক্তিশালী সংযোগ বজায় রাখার সময় একটি ভিপিএন মৌলিক নীতি নিশ্চিত করে। যাইহোক, এটি বাজারে অন্যান্য বিকল্প হিসাবে নিরাপদ নয়।

সিকিউর সকেট টানেলিং প্রোটোকল (এসএসটিপি)
এসএসটিপি একটি প্রোটোকল এবং মাইক্রোসফ্ট দ্বারা উইন্ডোজ ব্যবহারের জন্য মালিকানাধীন প্রযুক্তি। এটি সম্পূর্ণরূপে ওএস-এ সংহত করা হয়েছে এবং তারপরে লিনাক্স, ম্যাকওএস এবং আরও অনেক কিছুতে পোর্ট করা হয়েছে। এটি ওপেন সোর্স নয়, অর্থাত ডেটা এনক্রিপশনের সাথে মাইক্রোসফটকে বিশ্বাস করা উচিত।

এটি প্যাকেট এনক্রিপ্ট করতে SSL 3.0 স্ট্যান্ডার্ড ব্যবহার করে, এইভাবে PPTP দ্বারা ব্যবহৃত 128-বিট এনক্রিপশনের উপর একটি বৃহত্তর নিরাপত্তা লাভ সরবরাহ করে। এটি একই স্থাপত্যের বেশিরভাগ ক্ষেত্রেই কাজ করে তবে তারিখযুক্ত পিপিটিপি প্রোটোকলের চেয়ে আরও আধুনিক এবং শক্তিশালী।

ইন্টারনেট প্রোটোকল সিকিউরিটি (আইপিএসেক)
IPSec আইপিভি 6 প্রোটোকলগুলির সাথে ব্যবহারের জন্য একটি নিরাপত্তা মান উন্নত করা হয়েছে, তবে এটি IPv4 সংযোগগুলির সাথেও ব্যবহার করা যেতে পারে। এটি একটি ভিপিএন প্রতিষ্ঠার আরো নিরাপদ ফর্মগুলির মধ্যে একটি এবং নির্ভরযোগ্য এবং শক্তিশালী এনক্রিপশন সরবরাহ করে।

এটি আইপি প্যাকেট অখণ্ডতাটিকে একটি আইপিএসেক প্যাকেটে এনক্যাপুলুল করে নিশ্চিত করে, যা টানেলের অন্য প্রান্তে ডিক্রিপ্ট করা হয়।

যদিও আইপিএসেকটি মোটামুটি ভালভাবে পরিবহন কার্য সম্পাদন করে, এটি একটি অন্তর্নির্মিত টানেলিং ফাংশন নেই। এই কারণে, এটি সাধারণত লেয়ার 2 টানেলিং প্রোটোকল এবং ইন্টারনেট কী এক্সচেঞ্জ সংস্করণ ২ এর মতো অন্যান্য টানেলিং প্রোটোকলগুলির সাথে যুক্ত হয়।

আইপিএসেক টানেলিং প্রোটোকল:
L2TP: L2TP এছাড়াও অন্য ভিপিএন প্রোটোকল, তবে এটি সর্বোত্তম সুরক্ষা জন্য আইপিএসেকের সাথে সাধারণত ব্যবহার করা হয়। L2TP একটি ভিপিএন টানেল তৈরি করতে ব্যক্তিগত নেটওয়ার্কগুলির মধ্যে দুটি সংযোগ বিন্দু তৈরির জন্য একটি প্রোটোকল।

আইকেইভি ২: আইকেইভি 2 মাইক্রোসফ্ট এবং সিস্কো সফ্টওয়্যার জায়ান্টদের একটি উদ্যোগ, এবং এটি প্রায় এক দশক ধরে উইন্ডোজিতে নেটিভভাবে সমর্থিত হয়েছে। এটি যেভাবে কাজ করে সে কারণে এটি মোবাইল ডিভাইসগুলির জন্যও উপযুক্ত এবং কোন সংযোগ বিঘ্নিত থাকলেও স্বাভাবিক হিসাবে ক্রিয়াকলাপগুলি পুনরায় চালু করবে। আইপিএসেকের সাথে ব্যবহার করা হলে, এটি একটি নির্ভরযোগ্য ভিপিএন প্রোটোকল।

WireGuard
ওয়্যারগাড্ড বাজারে নতুন প্রোটোকলগুলির মধ্যে একটি এবং এটি অত্যন্ত হালকা এবং বেয়ারবোনগুলি ভিপিএন প্রোটোকল। এটি একটি খুব সহজ এবং ওপেন-সোর্স, কোডটি এক দিনের মধ্যে নিরীক্ষা করার জন্য একজন ব্যক্তির দ্বারা নিরীক্ষণ করা হয়। এটি অত্যাধুনিক ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে এবং এটি লিনাক্স কার্নেলের অংশ।

এর আর্কিটেকচার এবং হালকা পদচিহ্ন এটি মোবাইল ডিভাইস এবং পিসিগুলির জন্য সর্বোত্তম বিকল্পগুলির মধ্যে একটি করে তোলে। উচ্চ গতি এবং সহজে ব্যবহারের ফ্যাক্টর বজায় রাখার সময় ওয়্যারগাওয়ার্ড প্রয়োজনীয় VPN পরিষেবাদি সরবরাহ করে। তাছাড়া, এটি সার্ভার এবং সুপারকম্পিউটারগুলিতেও বাস্তবায়িত হতে পারে, এটি এন্টারপ্রাইজ এবং ভোক্তাদের জন্য একই আকারের বিকল্প হিসাবে তৈরি করে।

VPN খুলুন
ওপেন ভিপিএন প্রকল্পের বাজারে আজ সবচেয়ে নিরাপদ ভিপিএন প্রোটোকল হিসাবে বিবেচিত হয়। এটি ওপেন সোর্স এবং বিভিন্ন ভিপিএন প্রদানকারীর দ্বারা সমর্থিত। প্রোটোকলটি যে কেউ অডিট করতে চায় তার জন্য এটি সম্পূর্ণ উন্মুক্ত, এবং প্রকল্পটির উপরে বিভিন্ন প্রোটোকলগুলিও নির্মিত হয়েছে।

এটি এমন কোনও ব্যবহারকারীর জন্য সম্পূর্ণ কনফিগারযোগ্য যা এটি করতে চায় এবং ক্রিপ্টোগ্রাফিক পদ্ধতিগুলির বিস্তৃত সংস্করণের সাথে এনক্রিপ্ট করা যেতে পারে। এটি সর্বশেষ নিরাপত্তা দুর্বলতার উপরে থাকার এবং সর্বোত্তম সম্ভাব্য অভিজ্ঞতার অফার করার নিয়মিত আপডেট রয়েছে। এটি গুরুতর ভিপিএন বিকল্পের দিকে তাকানোর জন্য বেছে নেওয়া উচিত, যেহেতু এটি বাজারে সবচেয়ে নিরাপদ এবং নির্ভরযোগ্য প্রোটোকল।

একটি গুরুতর ইন্টারনেট ব্যবহারকারীর জন্য অবশ্যই একটি ভিপিএন থাকা উচিত। শিকারী বিজ্ঞাপন অনুশীলন এবং অন্যান্য সমস্যাগুলির উত্থানের সাথে, গোপনীয়তা সংরক্ষণ করা একটি চরম সংগ্রাম। প্রোটোকলগুলির আজকের দিকে তাকিয়ে রয়েছে, ওপেন ভিপিএন, ওয়্যারগাওয়ার্ড, এবং আইকেইভি 2 / আইপিএসেক সবচেয়ে নির্ভরযোগ্য, শক্তিশালী এবং সুরক্ষিত।

0 Comments: