HTTP বনাম HTTPS: কেন আপনি HTTPS সম্পর্কে আরও যত্নশীল উচিত

এই যুগান্তকারী প্রযুক্তির যুগে, ওয়েবে নিরাপত্তা প্রত্যেকের জন্য একটি প্রধান উদ্বেগ হয়ে উঠেছে।

তথ্য লঙ্ঘনের সংবাদ শিরোনাম এবং কোম্পানি এবং সিস্টেমগুলি আপোস করা হচ্ছে একটি ভয়ঙ্কর ইকোসিস্টেম তৈরি করছে। যদিও বিশ্বজুড়ে বড় সংগঠন সাইবার হুমকিগুলি কমিয়ে বা কমপক্ষে কমিয়ে আনতে গুরুতর এবং উন্নত পদক্ষেপ গ্রহণ করছে, তবুও নতুন দুর্বলতা এবং ডেটা লঙ্ঘন দৈনন্দিন ভিত্তিতে রিপোর্ট করা হচ্ছে। আজ, আমাদের তথ্য অনলাইন সুরক্ষিত করার জন্য একটি ভাল কাজ করার জন্য অপরিহার্য হয়ে উঠেছে।

HTTP বনাম HTTPS: কেন আপনি HTTPS সম্পর্কে আরও যত্নশীল উচিত
HTTP বনাম HTTPS: কেন আপনি HTTPS সম্পর্কে আরও যত্নশীল উচিত



ওয়েব সুরক্ষার বিষয়ে কথা বলার সময়, HTTPS সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একটি। এমন সময় ছিল যখন HTTP কাজটি করছিল, তবে সেই দিনগুলো চলে গেছে। আজ, যদি আপনি HTTPS ব্যবহার করেন না তবে আপনি ঝুঁকিতে নিজেকে এবং আপনার ডেটা নির্বাণ করছেন।

আপনি এখন সব বিস্মিত হতে হবে, HTTP এবং HTTPS মধ্যে পার্থক্য কি? এবং কেন HTTPS আরো সুরক্ষিত। এই নিবন্ধে, আমরা শুধু যে দেখতে হবে।

কেন মানুষ HTTP ড্রপ করা হয় এবং HTTPS অপ্টিমাইজ করা হয়
হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল (HTTP) বিতরণ, সহযোগী, হাইপারমিডিয়া তথ্য সিস্টেমের জন্য একটি অ্যাপ্লিকেশন প্রোটোকল। সহজভাবে বলুন, এটি একটি প্রোটোকল যা ওয়েবে হাইপারটেক্সট স্থানান্তর করতে ব্যবহৃত হয়। যদিও এটি ব্যাপকভাবে ব্যবহৃত প্রোটোকলগুলির মধ্যে একটি হলেও এটি নিরাপত্তার কারণে দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হতে পারে না - HTTP (HTTP) ব্যবহার করে ডেটা (যেমন হাইপারটেক্সট) বিনিময় করা হয় প্লেইন টেক্সট হিসাবে। অর্থাত্, যে কেউ ব্রাউজার এবং সার্ভারের মধ্যে একটি বাধা সৃষ্টি করে সেটি ডেটা নজরে রাখতে পারে। আজ, সার্ভার এবং ব্রাউজারের মধ্যে একটি নিরাপদ সেশন সেট আপ করার জন্য, প্রায় প্রতিটি ওয়েবসাইট HTTP থেকে মুক্ত হচ্ছে এবং HTTPS বাস্তবায়ন করছে।

আপনি একটি তথ্য সুরক্ষা সমস্যা খুঁজছেন যখন HTTPS সুস্পষ্ট উত্তর। "এস" সুরক্ষার জন্য দাঁড়িয়েছে এবং এটি আপনাকে সন্তুষ্ট করে না, তারপরে আপনার ঠিকানা বারটি দেখুন যেখানে লক আইকন রয়েছে - এটি একটি এনক্রিপ্ট করা ওয়েবসাইট সংযোগের চিহ্ন। আজকে, ই-কমার্স, ব্যাংকিং বা অন্য যে কোনও সেক্টর, বিশ্বব্যাপী ওয়েবসাইট পাঠানোর আগে এটি এনক্রিপ্ট করে ডেটা সুরক্ষিত করার জন্য https ব্যবহার করছে কিনা।

কিভাবে HTTPS আপনি কিছু সাইবার আক্রমণ থেকে সংরক্ষণ করতে পারেন
HTTPS ব্যবহার করার সবচেয়ে বড় সুবিধা হল এটি ওয়েবপৃষ্ঠা খাঁটি বা ক্লোন করা একটি কিনা তা যাচাই করতে দেয়। উদাহরণস্বরূপ, যখন আপনি এমন কোনও ওয়েবসাইটে লগ ইন করেন যেখানে আপনি কিছু সংবেদনশীল তথ্য প্রবেশ করতে যাচ্ছেন, তখন আপনাকে প্রথমে দেখতে হবে ঠিকানা বার। আপনি ইউআরএল পাশে যে লক আইকন দেখতে নিশ্চিত করুন।

এইচটিটিপিএসের জনপ্রিয়তা এমন পর্যায়ে পৌছেছে যে সার্চ জায়ান্ট গুগল এমনকি এইচটিটিপিএস ডিফল্ট করেছে, আপনার অনুসন্ধানের ইতিহাসকে ব্যক্তিগত করে তোলে। অন্যথা, পুরানো দিনের মতোই, একই নেটওয়ার্কে কেউ দেখতে পাবে যে আপনার কাছে Google এ কোন অনুসন্ধান আছে।

এইচটিটিপিএস ব্যবহার করার আরেকটি প্রধান সুবিধা হলো এটি ম্যান ইন দ্য মিডিল (এমআইটিএম) আক্রমণকে বাধা দেয়। যদি আপনি কোনও মধ্যম আক্রমনের বিষয়টি জানেন না তবে এটি একটি আক্রমণ যেখানে আক্রমণকারী গোপনভাবে দুটি পক্ষের মধ্যে যোগাযোগের স্থান এবং গোপন তথ্য স্থাপন করে। কখনও কখনও, আক্রমণকারী উভয় প্রান্তের মধ্যে যোগাযোগ পরিবর্তন করে এবং তারা বিশ্বাস করে যে তারা সরাসরি একে অপরের সাথে যোগাযোগ করছে। সুতরাং, যখন কোনও ওয়েবসাইট HTTPS ব্যবহার করে, এটি যোগাযোগকে এনক্রিপ্ট করে, এটি তৃতীয় পক্ষের সংযোগগুলিকে নেটওয়ার্ককে আটকাতে কঠিন করে তোলে।

জ্ঞানী শব্দ: HTTPS স্পষ্টভাবে তারা বৈধ কিনা তা যাচাই করতে দেয়। যাইহোক, আক্রমণকারীদের খুব বিভিন্ন উপায় খুঁজে পাওয়া যায় নি। একজন আক্রমণকারী একই URL সহ একটি ওয়েবসাইট ক্লোন করতে পারে না, তবে এটি URL টি কিছুটা অনুরূপ দেখতে পারে। উদাহরণস্বরূপ, ফেসবুকের জন্য ফিশিং URL: www.facb00k.com।

শেষের সারি
যখন সাইবার নিরাপত্তা আসে তখন কোন সংস্থা হালকা পদক্ষেপ নিতে পারে না। এমন সময় ছিল যখন মানুষ মনে করবে, এটি এখনও ত্রুটিগুলি জেনে পরেও তারা HTTP দিয়ে চলতে পারে। যাইহোক, যে দিন চলে গেছে, ডোমেন নির্বিশেষে, প্রতি কোম্পানী HTTPS বাস্তবায়ন শুরু করেছে। সুতরাং, যদি আপনি এখনও তাদের মধ্যে আছেন যারা আপনার ওয়েবসাইটে HTTP চিন্তার উপর নির্ভর করে তবে ব্লগটি সংবেদনশীল তথ্য নিয়ে কাজ করছে না, আপনি ওয়েব নিরাপত্তা দিয়ে বড় সময়ের সাথে আপোস করছেন।

0 Comments: