গেমাররা মোবাইল অ্যাপগুলিতে বড় টাকা খরচ করছে - কিন্তু ভারতে নয়

মোবাইল গেমিং এই চতুর্থাংশে আইওএস এবং গুগল স্টোরের 75% ভোক্তাদের ব্যয় বহন করে। ভারতীয় গেমসের জন্য ভারতীয়রা সবচেয়ে বড় বাজার ছিল কিন্তু ব্যয়ের ক্ষেত্রে এটি শীর্ষ তিনটিতে এটি তৈরি করে নি।

গেমাররা মোবাইল অ্যাপগুলিতে বড় টাকা খরচ করছে - কিন্তু ভারতে নয়
গেমাররা মোবাইল অ্যাপগুলিতে বড় টাকা খরচ করছে - কিন্তু ভারতে নয়


এই চতুর্থাংশে গেম গেমগুলিতে গেমিংয়ের পরিমাণ 16.95 বিলিয়ন মার্কিন ডলার - মোট ভোক্তাদের ব্যয় 75%। গুগল স্টোরের জন্য মোবাইল গেমের জন্য ভারত ছিল সবচেয়ে বড় বাজার, কিন্তু ভোক্তা খরচতে আসে, মার্কিন, জাপান এবং দক্ষিণ কোরিয়া শীর্ষ তিনটি ব্যয়কারী। Q2 2019 এ সর্বমোট 30.3 বিলিয়ন অ্যাপ্লিকেশন ডাউনলোড করা হয়েছে, যে কোনও প্রান্তে সবচেয়ে বেশি।


গেমিং সর্বদা 'বিশেষ' বিভাগ হিসাবে বিবেচিত হয়েছে তবে এই চতুর্থাংশে, গেমগুলি iOS এবং Google Play এর 75% ভোক্তাদের ব্যয়ের জন্য বিবেচিত।

২01২ সালের ২9 ই মে মোবাইল অ্যাপসে ব্যয় করা 22.6 বিলিয়ন ডলারের মধ্যে, অ্যাপি অ্যানির মতে, মোবাইল গেমসে 16.95 বিলিয়ন ডলার ব্যয় করা হয়েছিল।

বিভাগের বিস্ফোরণটি হাইপার নৈমিত্তিক গেমিং বিকল্পগুলির সাথে সাথে স্মার্টফোনগুলি হার্ডকোর গেমিংকে আরও অ্যাক্সেসযোগ্য হিসাবে বাড়ানোর জন্যও দায়ী করা যেতে পারে।

গত তিন মাসে 30.3 বিলিয়ন অ্যাপ ডাউনলোডে এক চতুর্থাংশে সর্বোচ্চ ডাউনলোড রেকর্ড করে মোবাইল অ্যাপস নতুন রেকর্ড স্থাপন করেছে। গেমগুলি কেবলমাত্র 35% ডাউনলোডের জন্য বিবেচিত কিন্তু iOS এ গেমগুলি সামগ্রিকভাবে বার্ষিক ডাউনলোড বৃদ্ধির ক্ষেত্রে বৃহত্তম অবদানকারী ছিল।

ভারত ডাউনলোড কিন্তু ব্যয় করতে চান না

ব্যবহারকারীরা এই চতুর্থাংশে 11.2 বিলিয়ন গেমস ডাউনলোড করেছেন এবং ভারতটি গুগল স্টোরের মোবাইল গেমসের জন্য বাজারের বৃহত্তম বাজার।

কিন্তু যখন এটি ভোক্তাদের ব্যয় নিয়ে আসে, তখন ভারত এটি শীর্ষ তিনটিতেও আসেনি। পরিবর্তে, গুগল এ শীর্ষ তিনটি ব্যয়কারী মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং দক্ষিণ কোরিয়া।

আইওএস, চীন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপান উভয়ই গেমিং ডাউনলোড এবং ভোক্তাদের ব্যয় নিয়ন্ত্রণ করে।

গেমিং বৃদ্ধি

গেমগুলি স্মার্টফোনে ব্যয় করা সামগ্রিক সময়গুলির 10% প্রতিনিধিত্ব করে এবং একই সাথে, মোবাইল গেমের প্রতিযোগিতা প্রতি বছর প্রায় 10% এ বাড়ছে। অন্য অ্যাপ্লিকেশনের তুলনায় গেমিং অ্যাপ্লিকেশানগুলিতে ব্যয় হওয়া সময়গুলি স্থির থাকে, গেমিং ব্যয় করা প্রকৃত ঘন্টা প্রতি বছর 10% বাড়ছে।

বিশ্বব্যাপী, একজন ব্যক্তি মাসে মাসে গড়ে দুই থেকে পাঁচটি গেম খেলে। এই ব্যক্তিরা প্রাথমিকভাবে ২5 বছরের বেশি বয়সী। তারা নিজেদেরকে 'গেমার' হিসাবে চিহ্নিত করতে পারে না বা তাদের কাছে মোবাইল গেমিং অ্যাপ্লিকেশানগুলিতে অ্যাপ্লিকেশানগুলি কেনার জন্য ব্যয় করতে পারে।

খেলা কি ধরনের আপনি বাজানো হয়?

2018 সালে, রেসিং গেমস বাজারে সামগ্রিক বৃদ্ধির হার 7.9 গুণে বেড়ে উঠার সাথে ভোক্তাদের ব্যয় বাড়ানোর সবচেয়ে বড় উপসাগরীয়।

এই চতুর্থাংশ, গুগল প্লে স্টোরের নেতৃস্থানীয় উপসাগরগুলি আর্কেড, অ্যাকশন এবং ক্যাসুয়াল গেমস ছিল যখন আর্কেড, অ্যাকশন এবং ধাঁধা গেমগুলি আইওএস-তে আধিপত্য বিস্তার করেছিল।

হাইপার নৈমিত্তিক গেমিংয়ের ব্যাপক আপিল স্ট্যাক বল, রান রেস 3D, টাইলস হোপ: মোবাইল ডাউনলোডের পক্ষে সামনের দিকে ইডিএম রাশ এবং ক্রাউড সিটি মত গেমগুলি নিয়ে এসেছে।

এটি গেম, ভাগ্য, কিংবদন্তি, এবং ক্যান্ডি ক্রাশ সাগা খরচ করার জন্য আসে আসে। ব্যবহারকারীরা ক্ল্যাস অফ ক্লান্স এবং PUBG মোবাইলেও শীর্ষস্থানীয় 10 টিতে ফিরে আসার পরেও এটি ব্যয় করে। মাসিক সক্রিয় ব্যবহারকারীদের (এমএইউএস) কাছে আসে তখনও PUBG মোবাইলও নেতৃত্ব দেয়।

টেনসেন্ট যুদ্ধ রয়্যালএল গেমটি একটি অনন্য ব্যাপার কারণ এটি এমএইউ-তে পরিচালিত অনেকগুলি গেম প্রায় কয়েক বছর ধরে প্রায়শই চলছে এবং PUBG মোবাইলে মাত্র এক বছরেরও বেশি সময় ধরে এটি চালু হয়েছিল।

Pokemon GO একটি নতুন গেম যা ভোক্তাদের ব্যয় এবং MAU শীর্ষ 10 এর উপর। গেমটির প্রকাশক, নিয়ানটিক, ২0 জুন হ্যারি পটার: উইজার্ডস ইউনিট চালু করেছে। এটি এখনো দেখা যাচ্ছে কিনা এটি এখনও শীর্ষ দশে স্থানান্তরিত করতে পারবে কিনা তা এখনো দেখা যাচ্ছে না। আবার একটি বর্ধিত বাস্তবতা (এআর) মোবাইল খেলা সঙ্গে।

0 Comments: