মোবাইল ফোন একটি ফ্লাইট বিপদ? তারা এই বোয়িং জেটে আছে

বিশ্বব্যাপী শত শত বিমান সম্ভবত মোবাইল ফোনের হস্তক্ষেপের জন্য দুর্বল সিস্টেমগুলির সাথে উড়ন্ত বলে মনে করা হচ্ছে।

মোবাইল ফোন একটি ফ্লাইট বিপদ? তারা এই বোয়িং জেটে আছে
মোবাইল ফোন একটি ফ্লাইট বিপদ? তারা এই বোয়িং জেটে আছে


২014 সালে মার্কিন সরকারি কর্মকর্তারা একটি সতর্ক নিরাপত্তা বিষয় প্রকাশ করেছেন: যাত্রী সেলফোন এবং অন্যান্য ধরণের রেডিও সংকেত বোয়িং 737 এবং 777 এ্যারোপ্লেনের কিছু মডেলগুলিতে ক্র্যাশ হুমকি সৃষ্টি করতে পারে।

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন অনুযায়ী, ২011 সালের নভেম্বর পর্যন্ত বিমানগুলি প্রতিস্থাপনের জন্য বিমান সংস্থাগুলিকে সরবরাহ করার কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে নিবন্ধিত 1,300 জেটের বেশি কপিরাইট স্ক্রিনগুলি ওয়াই-ফাই, মোবাইল ফোন এবং আবহাওয়ার রাডারের মতো বাইরেও ফ্রিকোয়েন্সিগুলি থেকে বিরত থাকার পক্ষে দুর্বল ছিল। হানিওয়েল ইন্টারন্যাশনাল।

আজ বিশ্বব্যাপী সম্ভবত শত শত বিমান FAA রিপোর্টে উদ্ধৃত অনিরাপদ সিস্টেমগুলির সাথে এখনও উড়ছে। এয়ারসপিড, উচ্চতা এবং নেভিগেশনের মতো ফ্লাইট-সমালোচনামূলক তথ্য অদৃশ্য হয়ে যেতে পারে এবং "পুনরুদ্ধারের জন্য অপর্যাপ্ত পর্যায়ে বিমান নিয়ন্ত্রণের ফলে ক্ষতির ফলস্বরূপ" FAA নিরাপত্তার বুলেটিন বলেছে, এটি একটি বাতাসযোগ্যতা নির্দেশিকা হিসাবে পরিচিত।

মুখপাত্র নিনা ক্রস বলেন, বিমানটি ফ্লাইটে থাকা অবস্থায় সেল ফোন বা অন্যান্য রেডিও ফ্রিকোয়েন্সিগুলির কারণে যেকোনো ফাঁকা প্রদর্শনের স্ক্রীনগুলির বিষয়ে শোনা যায়নি। যখন এয়ারলাইনস এবং হানিওয়েল যুক্তি দেন যে ফ্লাইটের সময় রেডিও সংকেতগুলি নিরাপত্তার সমস্যাগুলি সৃষ্টির সম্ভাবনা কম ছিল না, তবে এফএএ-এর সিদ্ধান্ত ছিল যে এটি ইন-সার্ভিস প্লেনে পরীক্ষা চালায় - এবং জেটগুলি ফেটে যায়।


বোয়িং ২01২ সালে একটি পরীক্ষাগার পরীক্ষায় হস্তক্ষেপ খুঁজে পেয়েছে এবং অন্য বিমানগুলিতে অনুরূপ সমস্যা দেখা যায় না, একটি কোম্পানি মুখপাত্র বলেছেন। হাউওয়েল কেবল এক ক্ষেত্রে সচেতন, যেখানে 737 ককপিটের সমস্ত ছয়টি ইউনিট ফাঁকা হয়ে যায়, ক্রস বলেন। কারণটি একটি সফটওয়্যার সমস্যা যা স্থির করা হয়েছে এবং বর্তমানে এটি ফ্লাইট-পরীক্ষিত হচ্ছে।

ক্ষতিগ্রস্ত 737 টি তথাকথিত নেক্সট জেনারেশন মডেল, বোয়িং ম্যাকের পূর্বসুরী, যা পাঁচ মাসেরও কম সময়ের মধ্যে দুটি ক্র্যাশে জড়িত ছিল। ম্যাক্সের ককপিট প্রদর্শনগুলি রকওয়েল কলিন্স দ্বারা তৈরি হয়েছিল, বর্তমানে ইউনাইটেড টেকনোলজিসগুলির একটি ইউনিট, হানিওয়েল নয়। বোয়িং এর 777 এরও এফএএ আদেশে আচ্ছাদিত ছিল।

এফএএ আদেশটি হস্তক্ষেপ সমস্যাগুলির জন্য প্রয়োজনীয় রেডিও সংকেতগুলির পরিমাণ পরিমাপ করে নি। তবুও, রেডিও-সংকেত হুমকি সেই নির্দিষ্ট ডিসপ্লে সিস্টেম এবং FAA সতর্কতার বাইরে প্রসারিত।

এম্ব্রি-রেড্ড এ্যারোনটিকাল ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল, কম্পিউটার, সফটওয়্যার এবং সিস্টেম ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগের চেয়ারম্যান প্রফেসর টিম উইলসন বলেন, কোনও বিমানের ফ্লাইটের সময় বেশিরভাগ সেল ফোন বাকি "প্রকৃত সমস্যা হতে পারে।" রেডিও সিগন্যাল নির্মাতা ফোনগুলির চেয়ে বেশি সংখ্যক, তিনি বলেন, বিমানের ফ্লাইট সিস্টেমের সাথে হস্তক্ষেপের সম্ভাবনা বেশি।

অনেক এয়ারলাইনস এখন যাত্রীদের তাদের ফোন "বিমান মোড" চালু করতে অনুমতি দেয়, যা ওয়াই-ফাই ট্রান্সমিশনগুলিকে অনুমতি দেয়। কিন্তু মোবাইল ফোনগুলি উচ্চ ক্ষমতার মাত্রাগুলিতে কাজ করে, উইলসন বলেন, যেহেতু সিগন্যালগুলি কেবল একটি সেল টাওয়ারে পৌঁছাতে হবে, কেবল একটি স্থানীয় অ্যান্টেনা বা রাউটার নয়। "সুতরাং সেলুলার সেবা সম্ভবত আরো প্রভাবশালী," তিনি যোগ।

২013 সালে FAA বিমানগুলিতে ইলেকট্রনিক ডিভাইসগুলি ব্যাপকভাবে ব্যবহারের অনুমতি দেওয়ার প্রক্রিয়া শুরু করে, যদি এয়ারলাইন্সগুলি এটি নিরাপদ কিনা তা দেখায়। এটি যাত্রীদের আসনধারীদের সেলফোন কথোপকথনের আওতায় আনার বিষয়ে উদ্বিগ্ন গ্রাহক গোষ্ঠীর এক উদ্দীপনা।

কোন মার্কিন বিমান সংস্থা এটি অনুমোদন করেনি এবং 2018 সালে কংগ্রেস ফ্লাইটের সময় কলগুলির জন্য সেলফোন ব্যবহার নিষিদ্ধ করেছিল।

হানওয়েল প্রাথমিকভাবে এফএএ-কে বলেছিলেন যে 10,100 প্রদর্শন ইউনিট - অথবা প্রায় 1,700 বিমানের সমতুল্য - বিশ্বব্যাপী প্রভাবিত হয়েছে। এই সপ্তাহে ফিক্সগুলির অগ্রগতি সম্পর্কে জানতে চাওয়া হলে, হ্যানওয়েল এর ক্রস বলেছিলেন যে 8,000 টি উপাদান প্রতিস্থাপিত হয়েছে এবং 400 এরও কম সংখ্যক আপগ্রেড করা হয়েছে।

নিচের সংখ্যাটি হ'ল অল-হানিওয়েল সুবিধাদিগুলিতে যে কাজটি করা হয়েছে তা বিশ্বব্যাপী অন্যান্য অঞ্চলের নিয়ন্ত্রকেরা হয়তো প্রতিস্থাপিত হতে পারে না তাও প্রতিফলিত করে। উপরন্তু, কিছু কারণে বয়সের কারণে বিমানগুলি বাইরে নিয়ে যাওয়া হয়েছে।

পরিষেবাটিতে এখনও কতগুলি বিমান রয়েছে, সেই নির্ভরশীল ইউনিটগুলির সাথে উড়ন্ত বিশ্বব্যাপী সংখ্যা যা সমালোচনামূলক তথ্য অদৃশ্য হতে পারে সেগুলি শত শত হতে পারে। কিন্তু ক্রস বলেন, "যদি একটি ফাঁকা ঘটনা ঘটতে থাকে তবেও" ইউনিটগুলিকে একাধিক পুনরুদ্ধারের দ্বারা ব্যাক আপ করা হয়।

কোম্পানিগুলির মতে, ডেল্টা এয়ার লাইন ও সাউথ ওয়েস্ট এয়ারলাইন্স উভয়ই তাদের ওভারহুল সম্পন্ন করেছে। আমেরিকান এয়ারলাইনস গ্রুপের আরও 14 টি জেট রয়েছে যার জন্য নতুন ইউনিট দরকার এবং ইউনাইটেড এয়ারলাইন্সের 17 টিরও বেশি বিমানের উপাদানগুলি প্রতিস্থাপন করতে হবে।

আইরিশ ভিত্তিক ডিসকাউন্ট ক্যারিয়ারের সবচেয়ে বড় রায়ানয়ের হোল্ডিংস ২014 সালে এফএএএকে বলেছিলেন যে তার বিমানগুলিতে 707 টি ক্ষতিগ্রস্থ হ্নওয়েল ইউনিট রয়েছে এবং সেই সময়ে যুক্তি দেখা দিয়েছে যে তাদের সকলকে পরিবর্তন করা "অপারেটিংকারীদের উপর একটি উচ্চ এবং অপ্রয়োজনীয়, আর্থিক বোঝা বহন করছে । " রায়ানয়ের এক মুখপাত্র জানান, বিমানটি 707 টি স্ক্রীন আপগ্রেড করেনি তবে ক্যারিয়ার তার সমস্ত প্রদর্শন ইউনিট পরিদর্শন করেছে এবং "কোনও ক্ষতিগ্রস্ত ডিউগুলি প্রতিস্থাপিত হয়েছে।"

গত তিন বছরে, বোয়িং এনজি বা 777 জেট উড়ন্ত রহস্যময় পাইলটগুলি - একই মডেলগুলি সেলফোনের FAA সতর্কতার মধ্যে উদ্ধৃত করেছে - গুরুত্বপূর্ণ ফ্লাইটের তথ্যগুলির একটি ডজনেরও বেশি উদাহরণ অদৃশ্য হয়ে গেছে। পরিস্থিতিগুলোকে "সমালোচনামূলক" বলে ডাকলে পাইলটরা তাদের উদ্বেগগুলি এভিয়েশন সেফটি রিপোর্টিং সিস্টেম, অথবা এএসআরএস, যা NASA দ্বারা পরিচালিত হয় তার সাথে দায়ের করে।

গত সেপ্টেম্বরে, 737-700 এর পাইলট লক্ষ্য করেছিলেন যে বিভিন্ন ফ্লাইট তথ্য চালু এবং বন্ধ ছিল এবং বিভিন্ন বায়ু গতি এবং উচ্চতা দেখানো হয়েছিল। তারপর একটি প্রাথমিক প্রদর্শন ইউনিট ফাঁকা গিয়েছিলাম। পাইলট লিখেছিলেন, "সেই সময়ে," আমরা সিদ্ধান্ত নিলাম যে বিমানটি মাটিতে পাওয়ার জন্য সর্বোত্তম। "

২017 সালের জানুয়ারিতে, কোস্টা রিকা থেকে 737 উড়ন্ত পাইলট বিমানটির উভয় পাশে তাদের মানচিত্র প্রদর্শন এবং ফ্লাইট পরিচালনার কম্পিউটার হারিয়ে ফেলেছিল, "ক্রু এর আশ্রয়স্থলের ফ্লাইটের সমালোচনামূলক পর্যায়ে" ক্রু এর এএসআরএস রিপোর্ট অনুযায়ী। বিমানের আবহাওয়া খারাপ আবহাওয়া বা রাতে অদৃশ্য হয়ে গেলে, "এটি সম্ভবত একটি সম্ভাব্য বিপর্যয়মূলক ফলাফল হতে পারে," পাইলট লিখেছিলেন।

তার পরের বছর, 737-800 অধিনায়ক জানায় যে বিমানের ফ্লাইটের তথ্য মাঝেমধ্যে অদৃশ্য হয়ে গেছে কারণ জেটটি অশান্তির মধ্য দিয়ে আরোহণ করছে এবং স্ক্রীনগুলি বংশের সময় আরও বেশি ফাঁকা হয়ে গেছে। বিমানটি অবতরণ করার পর, রক্ষণাবেক্ষণ কর্মীরা ফাঁকা প্রদর্শন ইউনিটগুলির জন্য কোনো কারণ খুঁজে পেলেন না। পাইলট এএসআরএসকে জানায়, "কোনও পরিচিত পুনরাবৃত্তিমূলক সমস্যার কোনও কারণ নেই," আমি পরবর্তী লেগটির জন্য বিমানটিকে প্রত্যাখ্যান করেছিলাম। "

নাসা-প্রশাসিত ডাটাবেসগুলি বিমানের নাম, পাইলট এবং সাধারণত অবস্থানগুলি সহ বিবরণ সনাক্ত করার প্রতিবেদনগুলি স্ক্রাব করে। এভিআরএস ফাইলিং ক্রু রিপোর্ট উপর ভিত্তি করে এবং সরকারী ফলাফল প্রদান করবেন না সতর্কতা বিশেষজ্ঞ সতর্কতা। এবং ফাঁকা প্রদর্শন পর্দা শুধুমাত্র ভয়াবহ ঘটনা, ক্র্যাশ মধ্যে উদ্ধৃত করা হয়েছে।

দুই বছর আগে, 737-800 এর পাইলট গুরুত্বপূর্ণ ফ্লাইট তথ্য "ফাঁকা বা সহজভাবে কার্যকরী নয়" এর একাধিক পর্বের প্রতিবেদন করেছে, যার মধ্যে একটি ডেটা অভাবের কারণে বিমানটি একটি বায়ু শিয়ারে পৌঁছেছিল। পাইলট লিখেছিলেন, "তথাকথিত ক্ষণস্থায়ী ক blanking," একটি ধাঁধা। "

0 Comments: